শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / কুলাউড়ায় জুমের গাছ ও পানগাছ কেটে দিল চা বাগান কর্তৃপক্ষ ঃ জীবিকার একমাত্র অবলম্বন হারিয়ে দিশেহারা স্থানীয় আদিবাসীরা

কুলাউড়ায় জুমের গাছ ও পানগাছ কেটে দিল চা বাগান কর্তৃপক্ষ ঃ জীবিকার একমাত্র অবলম্বন হারিয়ে দিশেহারা স্থানীয় আদিবাসীরা

নিজস্ব প্রতিবেদক  ঃ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার খাগড়াছড়া খাসি ও গারো পুঞ্জিতে গারো ও খাসিদের অন্যতম আয়ের উৎস জুমের পানগাছসহ জুমের বাগানি গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে রেহানা চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে।

স্থানীয়দের কাছ থেকে জানা যায় দীর্ঘদিন ধরেই চা বাগান কর্তৃপক্ষ খাসিয়া এবং গারোদের নিজ ভুমি থেক উচ্ছেদ ষড়যন্ত্র করে আসছিলো। উক্ত ষড়যন্ত্রের অংশ হিসেবেই পানজুমের উপর এমন বর্বর আক্রমন বলে মনে করেন স্থানীয়রা। এমতাবস্থায় স্থানীয় খাসি ও গারোরা উচ্ছেদ আতংকে বসবাস করছে বলেও জানিয়েছেন। ক্ষতিগ্রস্থ আদিবাসীরা তাদের একমাত্র জীবিকার অবলম্বন হারিয়ে অসহয়া হয়ে পড়েছে।

এরই মধ্যে স্থানীয় প্রশাসনের কাছে ক্ষতিপূরণসহ গাছ হত্যাকারী রেহানা চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা ও শাস্তির দাবি জানিয়েছে ক্ষতিগ্রস্থ আদিবাসিরা।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ন্যাকারজনক ও বর্বরোচিত ঘটনার প্রতিবাদে সরব হয়েছে আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করা সামাজিক ও রাজনৈতিক সংগঠনসমূহ। ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্থদের যথাযথ ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, খাসি স্টুডেন্ট’স ইউনিয়ন, বাংলাদশ আদিবাসী যুব ফোরাম।

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

আদিবাসী কৃষক সেন্টু হাজং এর দেশি জাতের ধান আবিষ্কার

আচিক নিউজ ডেস্কঃ শেরপুর জেলার নালিতাবাড়ী থানার চাটকিয়া গ্রামের কৃষক সেন্টু হাজং আবিষ্কার করলেন দেশি …

error: Content is protected !!