শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / ইকো-ট্যুরিজমের নামে প্রাকৃতিক বন ধ্বংস ও আদিবাসীদের উচ্ছেদ ষড়যন্ত্রঃ প্রতিবাদে আদিবাসী ছাত্র জনতার মানবন্ধন

ইকো-ট্যুরিজমের নামে প্রাকৃতিক বন ধ্বংস ও আদিবাসীদের উচ্ছেদ ষড়যন্ত্রঃ প্রতিবাদে আদিবাসী ছাত্র জনতার মানবন্ধন

স্থানীয় প্রতিবেদক, মধুপুর, টাঙ্গাইল: টাঙ্গাইলের মধুপুরে আদিবাসী অধ্যুষিত অঞ্চলে  প্রাকৃতিক বন, আদিবাসীদের ভূমি, স্থাপনা ও কবরস্থান ধ্বংস করে ইকো-ট্যুরিজম উন্নয়ন ও আরবোরেটাম বাগানের নামে প্রাচীর নির্মাণসহ অন্যান্য স্থাপনা তৈরির প্রতিবাদে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টা দিকে উপজেলার জলছত্র পঁচিশ মাইল এলাকায় আদিবাসী ছাত্র জনতার ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে উপস্থিত বক্তারা  মধুপুরের টেলকী গ্রামে আদিবাসীদের ভূমি ও প্রাচীন কবরস্থানে ইকো-ট্যুরিজম উন্নয়নের নামে প্রাকৃতিক বন ধ্বংস করে আরবোরেটাম বাগান, রেস্ট হাউজ নির্মাণ এবং প্রাচীর নির্মাণ অবিলম্বে বন্ধ  করার দাবি জানায়।

হুশিয়ারি দিয়ে বক্তারা বলেন,  “উন্নয়নের নামে আদিবসী উচ্ছেদ পরিকল্পনা ও বন-প্রকৃতি ধ্বংস মেনে নেওয়া হবে না। ইকো-ট্যুরিজমসহ উন্নয়নের নামে আদিবাসীদের স্বার্থপরিপন্থী সকল প্রকল্প অবিলম্বে বন্ধ করতে হবে, অন্যথায় মধুপুরের আদিবাসী জনগণ কঠোর আন্দোলনের মাধ্যমে তা প্রতিহত করবে।”

এসময়, কোভিডকালীন সংকট বিবেচনায় ডাকযোগে পরিবেশ বন ও জলবায়ু পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর এ বিষয়ে স্মারকলিপি পাঠানো হবে বলেও জানান তারা।

উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় সংসদের সভাপতি জন জেত্রা,গারো স্টুডেন্টস ফেডারেশনের সভাপতি প্রলয় নকরেক, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি ম্যাথিউ চিরান,আজিয়ার সদস্য সচিব শ্যামল মানখিন, টিটু সিমসাং,  লিয়াং রিছিল, এডওয়ার্ড মাংসাংসহ  অন্যান্যরা।

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

আদিবাসী কৃষক সেন্টু হাজং এর দেশি জাতের ধান আবিষ্কার

আচিক নিউজ ডেস্কঃ শেরপুর জেলার নালিতাবাড়ী থানার চাটকিয়া গ্রামের কৃষক সেন্টু হাজং আবিষ্কার করলেন দেশি …

error: Content is protected !!