শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / হাজংমাতা রাশিমনি ৭৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনলাইন অনুষ্ঠান

হাজংমাতা রাশিমনি ৭৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনলাইন অনুষ্ঠান

সোহেল হাজং : ৩১ জানিুয়ারি ২০২১ মহীয়সী নারী, টংক আন্দোলনের নেত্রী ও প্রথম নারী শহীদ হাজংমাতা রাশিমণির ৭৫তম মৃত্যুবার্ষিকী। সাধারণত এদিনটি উপলক্ষে রাশিমণির স্মৃতিসৌধ চত্বরে, নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার বহেরাতলি গ্রামে প্রতিবছর ৫-৭দিনব্যাপী রাশিমণি মেলা অনুষ্ঠিত হয়।সেখানে ১৯৪৬ সালের ৩১ জানুয়ারি ব্রিটিশ পুলিশ বাহিনী দ্বারা দলবল নিয়ে সুরেন্দ্র হাজংসহ রাশিমণি হাজং সম্মুখ যুদ্ধে শহীদ হন। সেসময় হাজংদের মাঝে জমিদারদের চাপিয়ে দেয়া অন্যায় টংক নীতির বিরুদ্ধে হাজংদের আন্দোলন জেরালোভাবে গড়ে ওঠেছিল। ব্রিটিশ পুলিশ বাহিনী সেদিন আন্দোলনকারী হাজংদের ধরতে গ্রামে গ্রামে হানা দিলে কাউকে নাপেয়ে বহেরাতলি গ্রামের সদ্য বিবাহিতা যুবতি কুমুদিনী হাজংকে ধরে নিতে থাকলে তাঁকে রক্ষার জন্য এ যুদ্ধটি সংঘটিত হয়।পরবর্তীতেরাশিমণিশহীদ হওয়ার স্থানে তাঁর স্মরণে একটি স্মৃতিসৌধ প্রতিষ্ঠা করে হাজংমাতা রাশিমণি মেমোরিয়াল ট্রাস্ট।কিন্তু এবার বিশ্ব কোভিড-১৯ মহামারির কারণে সেভাবে অনুষ্ঠানের আয়োজন থাকছে না। কিন্তু তবুও এ দিনটি উপলক্ষে নানা সংগঠন অন্তত হাজংমাতা রাশিমণির স্মৃতিসৌধে গিয়ে পুষ্পাঞ্জলি অর্পণ করে তাঁকে শ্রদ্ধা জানাবে বলে জানিয়েছে বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং।

তবে এদিনটিকে কেন্দ্র করে এবারই প্রথম অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে নানা আয়োজন। ৩০ জানুয়ারি ২০২১ শনিবার রাত ৮টায় বাংলাদেশ জাতীয় হাজং সংগঠন (বাজাহাস) একটি অনলাইন আলোচনার আয়োজন করেছে। বিষয়: হাজংমাতা রাশিমণির সংগ্রাম ও আদর্শ: বর্তমান হাজং সমাজ। সংগঠনের ফেসবুক পেইজে সরাসরি প্রচার করা হবে এ অনুষ্ঠানটি যা হাজং ও বাংলা ভাষায় কথা বলতে শোনা যাবে। এ আলোচনাটি সভাপতিত্ব করবেন বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সভাপতি আশীষ কুমার হাজং। আলোচনা করবেন বিপুল হাজং, বাজাহাস সহ-সভাপতি ও বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি, যার প্রচেষ্টায় হাজংমাতা রাশিমণির সংগ্রামী জীবন সুশীল সমাজে তোলে ধরতে এবং হাজংমাতা রাশিমণি মেমোরিয়াল ট্রাস্ট গড়ে তোলতে অন্যতম ভূমিকা রেখেছেন। আরো আলোচনা করবেন বাজাহাস-সাধারণ সম্পাদক পল্টন হাজং ও হাজং সমাজের অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ। সঞ্চালনায় থাকবেন সোহেল হাজং।

৩১ জানুয়ারি ২০২১, রবিবার, সন্ধ্যা ৬:৩০ টায় বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন তাদের সংগঠনের ফেসবুক পেইজে একটি অনলাইন আলোচনার আয়োজন করবে। বিষয়: হাজংমাতা রাশিমণির জীবন ও আদিবাসীদের অধিকার নিয়ে যুব সমাজের ভাবনা। দেশের বিভিন্ন ছাত্র-যুব সংগঠনের প্রতিনিধিরা এ আলোচনায় অংশ নেবেন। তার মধ্যে রয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশ, কেন্দ্রীয় পরিষদের সভাপতি গোলাম মোস্তফা। বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ, পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নিপন ত্রিপুরা। বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক আশীষ হাজংয়ের সঞ্চালনায় আলোচনাটি সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি জিতেন্দ্র হাজং।

হাজাংমাতা রাশিমণির ৭৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবার অনলাইন আলোচনা আয়োজন করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম ।“রাশিমণি হাজংয়ের জীবন সংগ্রাম ও আদিবাসীদের অধিকার” শীর্ষক আলোচনাটি অনুষ্ঠিত হবে ৩১ জানুয়ারি ২০২১, রবিবার, রাত ৮ টা। বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের সভাপতিত্বে ও সদস্য সোহেল হাজংয়ের সঞ্চালনায় আলোচনায় অংশ নেবেন- হাজংমাতা রাশিমণি মেমোরিয়াল ট্রাস্ট-এরচেযারপার্সন ওনিজেরা করিরসমন্বয়কারীখুশী কবির, হাজংদের নিয়ে লেখক ও গবেষকআলী আহাম্মদ খান আইয়োব,ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগেরশিক্ষকড. জোবাইদা নাসরীন, বিরিশিরি ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একেডেমির পরিচালকশরদিন্দু হাজং স্বপন, বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং,বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের সভাপতি জিতেন্দ্র হাজংও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিতা হাজং ও রূপশ্রী হাজং। অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে আইপিনিউজের ফেসবুক পেইজে ।

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

লাকিংমে চাকমা হত্যার প্রতিবেশ-রাজনীতি

পাভেল পার্থ : কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়নের দক্ষিণ শিলখালী গ্রামের চাকমা পাড়ার মেয়ে লাকিংমে চাকমা। …

error: Content is protected !!