শিরোনাম
প্রথম পাতা / ধর্ম / ঢাকার নতুন আর্চবিশপ রেভা. বিশপ বিজয় এন ডি’ক্রুজ,ওএমআই

ঢাকার নতুন আর্চবিশপ রেভা. বিশপ বিজয় এন ডি’ক্রুজ,ওএমআই

আচিক নিউজ ডেস্ক : ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ হিসাবে সিলেট ডাইয়োসিসের বিশপ বিজয় এন ডি’ক্রুজ,ওএমআই-কে নতুন আর্চবিশপ হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে । গতকাল ভ্যাটিকান সিটি থেকে(৩০ সেপ্টেম্বর, বুধবার) বাংলাদেশ সময় বিকেল ৪ টার সময় এ খবর ভাটিকান রেডিও ও ভাটিকান দূতাবাস, বাংলাদেশ থেকে একযোগে ঘোষণা করা হয়েছে ।

 এর আগে কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি এর ঢাকা আর্চডাইয়োসিসের দায়িত্বে ছিলেন ।

আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি ২০১১ খ্রিস্টাব্দের ২২ অক্টোবর ঢাকা আর্চডাইয়োসিসের দায়িত্ব গ্রহণ করেন এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ পর্যন্ত তা পালন করেন। কাথলিক চার্চের নিয়ম অনুযায়ী ৭৫ বছর হয়ে গেলে একজন বিশপকে অবসর গ্রহণের আবেদন করতে হয়। ইতোমধ্যে ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি সেই বয়সসীমা অতিক্রম করেছেন।

নতুন আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ, ওএমআই ঢাকার পুরান  তুইতালে ১৯৫৬ সালের সালের ৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ২০ ফেব্রুয়ারি ১৯৮৭ যাজকাভিষিক্ত হন । এরপর তিনি ২০০৫ থেকে ২০১১ পর্যন্ত খুলনার বিশপ হিসাবে দায়িত্ব পালন করেন এবং ২০১১ সালের ৩০ শে সেপ্টেম্বর সিলেট ডায়সিসেসর প্রথম বিশপ হিসাবে দায়িত্ব পালন করেন । তিনি বর্তমানে (১৫ আগস্ট,২০২০) ক্যাথলিক বিশপস কনফারেন্সঅব বাংলাদেশ-এর (সিবিসিবি);র সেক্রেটারি জেনারেল হিসেবে নিজুক্ত আছেন ।

কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি আর্চবিশপীয় পদ থেকে অবসর নিলেও কার্ডিনাল হিসেবে তাঁর সকল দায়িত্ব পালন করে যাবেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও পৃথক ভূমি কমিশনের দাবিতে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের মানব্বন্ধন।

আচিক নিউজ ডেস্কঃ আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রানালয় ও ভুমি কমিশনের …

error: Content is protected !!