শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / নওগাঁর সকল আদিবাসীর নিরাপত্তার দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

নওগাঁর সকল আদিবাসীর নিরাপত্তার দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

আচিক নিউজ ডেস্ক :  নওগাঁ জেলার বদলগাছী উপজেলার উত্তর চকবেনী গ্রামে আদিবাসীদের রোপনকৃত ৮ বিঘা রোপা আমন ধানে বিষ প্রয়োগে ফসল বিনষ্টকারীদের গ্রেফতার, শাস্তিসহ নওগাঁ জেলার সকল আদিবাসীর নিরাপত্তার দাবিতে মানববন্ধন সমাবেশ, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উদ্যোগে ২২ সেপ্টেম্বর, মঙ্গলবার বেলা ১১.৩০টায় নওগাঁর মুক্তি মোড়ে এ মানববন্ধন সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয় । সমাবেশ শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলার আহ্বায়ক নরেন চন্দ্র পাহানের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, কোষাধ্যক্ষ সুধীর তির্কী, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারন সম্পাদক তরুন মুন্ডা, সহ-সাংগঠনিক সম্পাদক দিলীপ পাহান প্রমূখ।

সংহতি বক্তব্য রাখেন বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি নওগাঁ জেলা সভাপতি এ্যাড. শহীদ হাসান সিদ্দিকি স্বপন।

বক্তারা বলেন, নওগাঁ জেলার আদিবাসীরা চরম নিরাপত্তাহীনতায় দিন পার করছে। ভূমিদস্যু সন্ত্রাসীরা আদিবাসীদের জমি দখল ও উচ্ছেদের পায়তারা এবং দৌরাত্ম বেড়েই চলেছে। বদলগাছীর চকবেনীতে আদিবাসীদের ৮বিঘা রোপা আমন ধানে বিষ প্রয়োগ করে বিনষ্টের ঘটনায় আদিবাসীদের বিরুদ্ধে ৮টি মিথ্যা মামলার দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়ে বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অপসারনের জোর দাবি জানান। দায়িত্বপ্রাপ্ত ওসি স্থানীয় এমপির দালালী করছেন বলে অভিযোগ করেন। বক্তারা আরও বলেন, অবিলম্বে চকবেনীর আদিবাসীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার, তাদের ক্ষতিপূরণ প্রদান, জমিতে বিষ প্রয়োগে রোপা আমন ধান বিনষ্টকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি সহ জেলার সকল আদিবাসীদের নিরাপত্তা নিশ্চত করা না হলে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে।

স্মারকলিপিতে বলা হয়েছে, বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়নের চকবেনীপুর গ্রামে ৫০ এর অধিক আদিবাসী পরিবারের বাস। আদিবাসীরা বাপ-দাদার সম্পত্তিতে আমন ধান রোপন করে। গত ০৫ সেপ্টেম্বর দিবাগত রাতে ৮ বিঘা রোপা আমন ধানে বিষ প্রয়োগ করে আদিবাসীদের স্বপ্নের ফসল নষ্ট করে দিয়েছে ভূমিদস্যুরা। জানা যায়, মোঃ হাসিনুর জামান চৌধুরী বিভিন্ন সময়ে নিজে এবং অন্যদের দিয়ে আদিবাসীদের ওপর হয়রানিমূলক মিথ্যা মামলা দিয়ে আদিবাসীদের জমি দখল ও বসতবাড়ী থেকে উচ্ছেদের চেষ্টা করে আসছে। বিষ প্রয়োগে ধান নষ্ট করে দেবার ঘটনায় বদলগাছী থানায় অভিযোগ করতে গেলে ওসি আদিবাসীদের মামলা নিতে অপারগতা প্রকাশ করে।

এছাড়াও ধামুরহাট উপজেলার উত্তর কাশিমপুর নাওয়াপাড়ায় আদিবাসীদের পৈত্রিকসূত্রে প্রাপ্ত ২.১৩ একর একটি পুকুর ভোগদখল করে আসছে। কিন্তু উক্ত এলাকার মানিক বর্মন স্থানীয় সন্ত্রাসীদের দিয়ে বারবার পুকুরে মাছ ধরা এবং আদিবাসীদের উচ্ছেদের চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত ৫ জুলাই শুক্রবার সেখানকার আদিবাসীদের উপর হামলা করে নারী ও শিশুদের উপর নির্যাতন করেছে। তাৎক্ষনিকভাবে ধামুরহাট থানা পুলিশের এসআই শহিদুল ঘটনাস্থল পরিদর্শন করে আহতদের চিকিৎসার পরামর্শ দিলে এবং আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। পরবর্তীতে মামলা করতে গেলে মামলা গ্রহণ না করে তেমন কোনো ঘটনা ঘটেনি বলে রিপোর্ট দেন এসআই। এছাড়াও গত ১৯ জুলাই মান্দা উপজেলার সদলপুর আদিবাসী পাড়ায় হামলা করেছে দুর্বৃত্তরা। সাপাহার উপজেলার বিন্যাকুড়ি গ্রামের রতিয়া টপ্যর ৪৬ বিঘা জমি হাইকোর্টে ডিক্রি পাওয়ার পরও দখল নিতে পারছেন না।

Facebook Comments

এক নজরে

রাজশাহীতে আদিবাসী কিশোরীকে ধর্ষণকারী ফা: প্রদীপের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

আচিক নিউজ ডেস্ক : রাজশাহীর তানোরের মুন্ডুমালা গির্জায় আদিবাসী কিশোরীকে ৩ দিন আটকে রেখে ধর্ষণকারী …

error: Content is protected !!