শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / বৃহত্তর ময়মনসিংহে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

বৃহত্তর ময়মনসিংহে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

আচিক নিউজ ডেস্ক: বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০ উদযাপন করা হয়েছে । এবছরের আদিবাসী দিবসের মূলসূর ছিল : ÒCovid-19 and Indigenous Peoples Resilience কোভিড- 19 আদিবাসী দের জীবন -জীবিকার সংগ্রাম ।

শেরপুর জেলা :

জেলার ঝিনাইগাতী উপজেলায় আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেছে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) ঝিনাইগাতী শাখা । ৯ আগষ্ট রবিবার সকাল ১০টায় ঝিনাইগাতী অনির্বাণ সংঘ হলরুমে এ সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয় । ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) ঝিনাইগাতী শাখার চেয়ারম্যান নবেশ খকসীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে  প্রেস নোট পাঠ করেন ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) ঝিনাইগাতী শাখার সেক্রেটারী অসীম ম্রং । প্রেসনোটে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ১১ দফা দাবি উত্থাপন করা হয় । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাসংগিত্তালনি ক্লাব মরিয়মনগর এর সেক্রেটারী রনু নকরেক, মরিয়মনগর ওয়াইএমসিএ‘র সেক্রেটারী হেমার্শন চিরান, কোচ কালচারাল এন্ড ডেভলপম্যান্ট এসাসিয়েশন এর প্রেসিডেন্ট যুগল কিশোর কোচ, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)ঝিনাইগাতী থানা শাখার সভাপতি অনিক চিরান প্রমুখ ।

শেরপুরের নালিতাবাড়ীতে  সকালে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয় । বারমারী ধর্মপল্লীর হলরুমে অনুষ্ঠানের আয়োজন করে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) নালিতাবাড়ী শাখা ।  এ উপলক্ষে  র‌্যালী, আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন টিডব্লিউএ  চেয়ারম্যান লুইস নেংমিঞ্জা । অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বারমারী ধর্মপল্লীর পালপুরোহিত ফাদার মনিন্দ্র মাইকেল চিরান,  ফাদার তরুন বানোয়ারী, কারিতাস সিডস এর উপজেলা কো-অর্ডিনেটর অনন্যা সাংমা, মি. জন মাংসাং ও সুদীপ্ত ঢালু প্রমুখ।

নেত্রকোনা জেলা :

জেলার কলমাকান্দা উপজেলার নলছাপ্রা উচ্চ বিদ্যালয় হলরুমে আদিবাসী দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড: দিবালোক সিংহ  (নির্বাহী পরিচালক, দু:স্থ স্বাস্থ্য কেন্দ্র) উপজেলা নির্বাহী কর্মকর্তা, কলমাকান্দা এবং স্থানীয় নেতৃবৃন্দ ।

দুর্গাপুর উপজেলায় আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০খ্রিঃ উদযাপন উপলক্ষে দুর্গাপুর উপজেলায় আদিবাসী অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচনা শেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয় ।

ময়মনসিংহ  জেলা:

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় কোভিড- ১৯ আদিবাসীদের জীবন -জীবিকার সংগ্রাম এই প্রতিপাদ্যকে নিয়ে কারিতাস আলোক-2 ময়মনসিংহের সহায়তায় ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) হালুয়াঘাট শাখার আয়োজনে ক্ষুদ্র নৃ গোষ্ঠী কালচারাল একাডেমীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০ উদযাপন করা হয় ।

মুক্তাগাছা উপজেলা : আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) মুক্তাগাছা শাখার উদ্যোগে নালিখালী প্রাথমিক বিদ্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে । বাগাছাস মুক্তাগাছা শাখার সভাপতি রাফায়েল ডিব্রুর সভাপতিত্বে, শতাব্দ রুগার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তাগাছা উপজেলা শাখার TWA এর চেয়ারম্যান ব্রাকম্যান ডিব্রু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য কমলা ম্রং,বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) মুক্তাগাছার সাবেক সভাপতি ফটিক ডিব্রু, জ্রাংআ আদিবাসী সংগঠনের সাবেক সভাপতি মজেশ সিমসাং সহ বাবলা স্নাল প্রমূখ।সভায় বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি সহ সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনের জোর দাবি জানান।

ময়মনসিংহ সদর : গতকাল  আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে ১১ দফা বাস্তবায়নের দাবিতে ময়মনসিংহে সংবাদ সম্মেলন করেছে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি, ময়মনসিংহ । ৮ আগষ্ট, শনিবার, ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রেস নোট পাঠ করে ১১ দফা দাবি বাস্তবায়নের জোর দাবী জানান আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির মহাসচিব অরন্য ই. চিরান । আজ ৯ আগষ্ট রোববার জেলা প্রশাসকের কাছে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

টাঙ্গাইল জেলা :

টাঙ্গাইল জেলা সদরে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয় । টাঙ্গাইল জেলা প্রশাসকের হাতে স্মারকলিপি তুলে দেন মধুপুর উপজেলা ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক, টিডব্লিউএ মধুপুর উপজেলা শাখার চেয়ারম্যান উইলিয়াম দাজেল, বৃহত্তর ময়মনসিংহ আদিবাসী সংগঠন সমূহের ঐক্য পরিষদ (ইউসিজিএম) সভাপতি অজয় এ মৃ প্রমুখ ।

মধুপুর : আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২০ উপলক্ষে মধুপুরে ‘কোভিড-১৯ মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‍্যালী, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১ টায় বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর উদ্যোগে উপজেলার ভূটিয়া উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় আদিবাসী দিবস উদযাপনের কর্মসূচি।  বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর কেন্দ্রীয় সংসদের সভাপতি জন জেত্রার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাগাছাস এর সাবেক নেতা ভূটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এপ্রিল পৌল মৃ,গৌরাঙ্গ বর্মন, বাগাছাস ঢাকা মহানগর শাখার সভাপতি ডন জেত্রা, সাধারন সম্পাদক শোভন ম্রং,মধুপুর শাখার সভাপতি নিউটন মাজি প্রমূখ।

সংবাদ সন্মেলনে ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট যে ১১ দফা দাবি  তুলে ধরাহয় সেগুলো হলো :

১.   বাংলাদেশের সংবিধানে আদিবাসীদের “আদিবাসী” হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করতে হবে।

২.   আদিবাসীদের জন্য মহান জাতীয় সংসদে ৫% অর্থাৎ ১৫টি সংরক্ষিত আসন বরাদ্দ দিতে হবে।

৩.   সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠনসহ একজন আদিবাসীকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব প্রদান করতে হবে।

৪.   সমতলের আদিবাসীদের ভুমির অধিকার রক্ষার জন্য আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করে পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে।

৫.   মহান সংসদের সংরক্ষিত মহিলা আসনে সমতল আদিবাসী নারীদের মনোনয়ন প্রদান করতে হবে।

৬.   আইএলও কনভেশন নং ১০৭ এর আলোকে আইন ও বিধিমালা প্রণয়ন পূর্বক তা বাস্তবায়ন করতে হবে।

৭.   শিক্ষা ও সরকারি চাকরির সকল স্তরে আদিবাসীদের জন্য ৫% কোটা বরাদ্দ বহাল রাখতে হবে।

৮.   আদিবাসী অধ্যূষিত এলাকায় স্থানীয় সরকার (জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে) ও প্রশাসনের বিভিন্ন কমিটিতে আদিবাসী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

৯.   আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা ও অন্যান্য হয়রানিমূলক মামলা দ্রুত নিষ্পত্তি করতে হবে এবং ‘বন আইন ২০১৯’ সংশোধনসহ নতুন করে মিথ্যা বন মামলা দায়ের করা থেকে বিরত থাকতে হবে এবং আদিবাসীদের বংশানুক্রমিক স্বত্ব দখলীয় ও সরকারী খাস জমিসমূহের আইনগত স্বীকৃতি প্রদান করতে হবে।

১০.  সরকারিভাবে আদিবাসীদের পৃথক আদম শুমারী করে আদিবাসী জনসংখ্যার প্রকৃত তথ্য সংরক্ষণ ও সরবরাহ করতে হবে।

১১.  আদিবাসী এলাকায় সরকারী উন্নয়ন প্রকল্প তৈরির পূর্বে আদিবাসীদের সাথে সুস্পষ্ট আলোচনা করে প্রকল্প বাস্তবায়ন করতে হবে এবং বর্তমানে কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত আদিবাসী পরিবারসমূহের জন্য সুনির্দিষ্ট প্রণোদনা প্রদানসহ ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

Facebook Comments

এক নজরে

মধুপুর বনে বাসন্তীদের হাহাকার-দেশ রুপান্তর

সঞ্জীব দ্রং : রাষ্ট্রযন্ত্র যে তার সাধারণ ও গরিব মানুষের সঙ্গে কী রকম নিষ্ঠুর আচরণ করে, …

error: Content is protected !!