শিরোনাম
প্রথম পাতা / মতামত / মামলাও চলে একা একা (মানীর মেয়ের কাছে খোলা চিঠি)

মামলাও চলে একা একা (মানীর মেয়ের কাছে খোলা চিঠি)

মিকরাক ম্রং সোহেল : তোমার কোন বোন নির্যাতনের শিকার হলে আমরা আন্দোলন করি। রাজপথে নামি। কাঁপিয়ে দিই পথ-ঘাট। মানববন্ধনে জানাই আমাদের অবস্থান। সমাবেশ করে প্রকাশ করি আমাদের একতা। সমব্যথী হই। হই সহমর্মী। আইনগত ব্যবস্থা নেওয়া হয়। মিডিয়া প্রচার করে। আসামী ধরা পড়ে। শুরু হয় আইনগত প্রক্রিয়া। আমাদের রক্ত গরম থাকে দুইদিন। কয়েকদিন ঘুম আসে না। খোঁজখবর থাকে আরও কয়েকদিন।
এরপর. . . .
পিনপতন নিরবতা!
কান্না থামে না বোনের। কষ্ট যেভাবে ছিল, থাকে সেভাবেই। দিনে দিনে হয়ে যায় নির্বাক। কিন্তু, তার সেই কান্না আমাদের কানে পৌছায় না। তার কষ্ট আমাদের সুখে বিঘ্ন ঘটায় না। তার কথা আমাদের মুখে আর আসে না।
দিনশেষে সে একা। একাই চলতে হয়। সেই সাথে মামলাও একা হয়ে যায়। মামলাও একা একাই চলে। আমরা সেই বোনের খোঁজও নিই না, আবার মামলার খবরও জানি না। এভাবে চলতে থাকে দীর্ঘদিন। রাজপথের আন্দোলন, মানববন্ধন, মিছিল, সমাবেশ সব বৃথা যাওয়ার উপক্রম হয়। পালা আসে আরেক বোনের!
আন্দোলনের নেতৃত্ব দেয় মূলত ছাত্র সংগঠন। ব্যানার ছাপানো, প্ল্যাকার্ড বানানো, প্রেস রিলিজ, মিডিয়া আহবান সব ব্যবস্থা তারাই করে। সমর্থন পায় সমাজের। সুশীলসহ সকল সমাজের। আন্দোলন যায় তুঙ্গে। সবাই ঝাপিয়ে পড়ে। কাধে কাধ মিলিয়ে। হাতে হাত রেখে। সকলের উপর সকল দায়িত্ব। কারো উপর নির্দিষ্ট নেই। সবাই সব দায়িত্ব পায়। সবাই একসাথে আন্দোলনে থাকে। ঘুমিয়েও পড়ে একসাথে! কাউকে কি জেগে থাকার দায়িত্ব দেওয়া যায় না? কাউকে কি জাগিয়ে তোলার দায়িত্ব দেওয়া যায় না? সে অন্তত দুঃখ ভুলানোর জন্য ঘুম জাগানিয়া গান শোনাবে। তোমায় গান শোনাবো- গানের মতে প্রতিজ্ঞা করবে।
তুমি আর আমি মিলে কি আদালত বিষয়ক কোন সম্পাদক রাখার কোন বিল উত্থাপন করতে পারি? আইন বিষয়ক সম্পাদক থাকলে এই বিষয়ে সচিব থাকতে কী সমস্যা? জানি না, আইন বিষয়ক মহাসম্পাদকের কাজ কী? তবে আদালত বিষয়ক মহাসম্পাদকের অবশ্যই বিশেষ দায়িত্ব থাকবে। ফাইল রাখবে। মামলার কাগজ সংরক্ষণ করবে। মামলার অতীত, বর্তমান ও ভবিষ্যত জানা যাবে তার কাছ থেকে। সে ঘুমিয়ে যাবে না। তাকে ঘুম নিরোধক পিল খাইয়ে দেওয়া হবে। সে আমাদের ঘুম জাগানিয়া গান শোনাবে। কিন্তু, তোমার আর আমার এই প্রস্তাব কি কেউ শোনবে?
জ্ঞান দিতে টাকা লাগে না। পয়সাও লাগে না। বিনে পয়সায় সবাই বুদ্ধি দিতে পারে। তুমি আর আমি মিলে নাহয় বিনে পয়সায় উপদেশ দিলামই। কতজনই তো দেয়। দিলে তো ক্ষতি নেই। এতে যদি মামলা কাউকে সাথে পায়। তারও তো ভয় লাগে একা চলতে। তার ভয় কেটে যাবে।
এসো, ঘুম জাগানিয়া তোমায় গান শোনাবো !
লেখক: জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

এই শীত এ ত্বকের যত্ন

লাভলী দিও: শীতের কুয়াশা আর গরম পিঠার স্বাদই আলাদা । ঠিক এমনই সময় আপনাকে সাজিয়ে …

error: Content is protected !!