শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / আদিবাসী দিবস উপলক্ষে জাতীয় হাজং সংগঠনের নানা আয়োজন

আদিবাসী দিবস উপলক্ষে জাতীয় হাজং সংগঠনের নানা আয়োজন

সোহেল হাজং: ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০ কে কেন্দ্র করে অন্যান্যদের মতো বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনও বেশ কিছু অনলাইন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। সে অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-
(ক) অনলাইন আলোচনা।  তারিখ ৯ আগস্ট, রবিবার বিকাল ৩টা।  বিষয়: ‘কোভিড-১৯ মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম’।  অতিথি আলোচক যারা থাকবেন-  (১) মঞ্চসারথি আতাউর রহমান, বিশিষ্ট অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব ও নাট্যনির্দেশক, (২) মাসুদ পথিক, জাতীয় চলচ্চিত্র নির্মাতা ও কবি (৩) আলী আহাম্মদ খান আইয়োব, সাংবাদিক ও গবেষক, (৪) পাভেল পার্থ, লেখক ও গবেষক, (৫) সাকার মুস্তাফা, চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক, ফোকলোর বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, (৬) শরদিন্দু হাজং (স্বপন), পরিচালক, বিরিশিরি ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমি।  এছাড়াও আরও আলোচনা করবেন ইলিমেন্ট হাজং, স্বপ্না হাজং, সুজন হাজং, পল্টন হাজং, আশীষ আজং প্রমুখ। বিপুল হাজং, সহ-সভাপতি, বাংলাদেশ জাতীয় হাজং সংগঠন এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সোহেল হাজং ।
(খ) এরপর ৯ আগস্ট সন্ধ্যা ৭ টায় ফেসবুক অনলাইন সরাসরি হাজং গানের অনুষ্ঠান সম্প্রচারিত হবে বাংলাদেশ বেতার লিওয়াটানা হাজং শিল্পীদের পরিবেশনায় ।

(গ) এর আগে ৮ আগস্ট ২০২০ শনিবার রাত ৮টায় থাকবে বিভিন্ন ভাষার কবিতার অনুবাদ ও আবৃত্তি অনুষ্ঠান “হাজং মাও রাশিমণি”। সোহেল হাজং এর  সঞ্চালনায় আবৃত্তি ও আলোচনায় থাকবেন আবৃত্তি শিল্পী নিমাই মণ্ডল।

জাতীয় হাজং সংগঠনের সকল অনলাইন অনুষ্ঠানের লাইভ বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের পেজ এবং সংগঠকদের ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচারিত হবে। এছাড়াও বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন ও জাতীয় হাজং সংগঠনের যৌথ উদ্যোগে আদিবাসী দিবস উপলক্ষে হাজং শিক্ষার্থীদের মাঝে “হাজংদের ঐতিহ্যবাহী সংস্কৃতি” ও “হাজং জাতির উন্নয়নে যুব সমাজের ভূমিকা” শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে।

Facebook Comments

এক নজরে

মধুপুরের বাসন্তী রেমার কান্না-প্রথম আলো

মামুনুর রশিদ : মাত্র ৫৬ হাজার বর্গমাইলের আমাদের এই দেশে অসংখ্য নদ-নদী, পাহাড়, অরণ্য ছড়িয়ে …

error: Content is protected !!