প্রথম পাতা / আইন / মাকে ভুল বুঝিয়ে ভাই জমির দানপত্র দলিল লিখে নিলে এর বিরুদ্ধে আইনগত কী পদক্ষেপ নেওয়া যায়?

মাকে ভুল বুঝিয়ে ভাই জমির দানপত্র দলিল লিখে নিলে এর বিরুদ্ধে আইনগত কী পদক্ষেপ নেওয়া যায়?

মিকরাক ম্রং সোহেল: গারো প্রথানুযায়ী ছেলে সাধারণত মাতৃসম্পত্তির উত্তরাধিকারী নয়। তবে মায়ের ইচ্ছা ও মেয়েদের সম্মতি থাকলে মা তার ছেলেকে কোন জমি দানপত্র দলিলমূলে দান করতে পারে। এভাবে দানসূত্রে সম্পত্তির মালিক হতে প্রথায় কোন বাধা নেই। কিন্তু মেয়েদের আপত্তি থাকলে মা কোন সম্পত্তি ছেলেকে দান করতে পারেন না। মেয়েদের সম্মতি না নিয়ে যে উত্তরাধিকারী নয় তাকে সম্পত্তি দান করলে মূল উত্তরাধিকারী হিসেবে মেয়েরা সম্পত্তি থেকে বঞ্চিত হয়ে যায়।

মেয়েদের অজ্ঞাতে কোন ছেলে মাকে ভুল বুঝিয়ে মাতৃসম্পত্তি দানপত্র দলিলমূলে লিখে নিলে তা প্রথাসম্মত হবে না। এমনকি, ভুল বোঝানোর কারণে দলিলটি সম্পাদিত হলেও তা আইনসিদ্ধ নয়। তবে দলিলটি অবৈধ বা বেআইনী ধরে নিয়ে চুপ থাকলে এক ধরনের মেনে নেওয়ার মতোই হবে। এভাবে আইনগত পদক্ষেপ নেওয়ার সময়ও তামাদিতে বারিত হয়ে যেতে পারে। এই কারণে দলিল নিবন্ধিত হয়ে যাওয়ার পরপরই অথবা দলিল সম্পর্কে অবগত হওয়ার পরপরই আইনগত ব্যবস্থা নিতে হবে।
মা অথবা যিনি দলিলের দাতা তিনি দলিলটি বাতিলের জন্য দেওয়ানী আদালতে মামলা করতে পারেন। মা জীবিত না থাকলে বা মায়ের পক্ষে মামলা করা সম্ভব না হলে মেয়েরাও দলিল বাতিল ঘোষণার জন্য মামলা করতে পারে। দলিল বাতিলের মামলা করতে হবে দলিল সম্পাদিত হওয়ার পর বা দলিল সম্পর্কে অবগত হওয়ার পর তিন বছরের মধ্যে। দলিল বাতিল ঘোষণার মামলা করা যাবে দলিল সম্পর্কে অবগত হওয়ার ছয় বছরের মধ্যে।

লেখক: জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট

Facebook Comments

এক নজরে

একজন গারো কিভাবে তার স্বামী বা স্ত্রীকে ডিভোর্স দিতে পারে?

মিকরাক ম্রং সোহেল: খ্রীষ্ট ধর্ম গ্রহণের পূর্বে গারোরা প্রথা অনুযায়ী বিয়ে করতো। বিয়ে বিচ্ছেদও করা …

error: Content is protected !!