শিরোনাম
প্রথম পাতা / জেলা ভিক্তিক সংবাদ / রাঙামাটি / কল্পনা চাকমা অপহরণকারীদের গ্রেফতার ও বিচার দাবি

কল্পনা চাকমা অপহরণকারীদের গ্রেফতার ও বিচার দাবি

আচিক নিউজ ডেস্ক :  কল্পনা চাকমা অপহরণের ২৪তম বার্ষিকীতে চিহ্নিত অপহরণকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে রাঙামাটির কাউখালীতে আলোচনা সভা করেছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) রাঙামাটি জেলা শাখা।

১২ জুন,  শুক্রবার  সকাল ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভায় হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সহ-সভাপতি রূপসী চাকমার সভাপতিত্বে ও হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেনইউপিডিএফ সংগঠক বাবলু চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক নীতিশোভা চাকমা, হিল উইমেন্স ফেডারেশন চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক রিতা চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কাউখালী থানা শাখার সাধারণ সম্পাদক পাইথুইমা মারমা, পিসিপি কাউখালী থানার সাবেক সহ-সভাপতি নয়নজ্যোতি চাকমাও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন নারী সমাজকর্মী স্বপ্না চাকমা।

সভা শুরুতে গণতান্ত্রিক আন্দোলনের সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের রাষ্ট্রীয় দমন-পীড়নের অংশ হিসেবেই পরিকল্পিতভাবে কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছে। যার কারণে আজ দুই যুগ পূর্ণ হলেও এ ঘটনার কোন বিচার হয়নি, গ্রেফতার হয়নি চিহ্নিত অপহরণকারী ও তার দোসররা। যদি তাদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হতো তাহলে নিশ্চয় কল্পনা চাকমার সন্ধান জানা সম্ভব হতো।

বক্তারা বলেন, ১৯৯৬ সালের ১২ জুন কল্পনা চাকমা অপহরণের পর দেশের বিভিন্ন নারী ও মানবাধিকার সংগঠন, রাজনৈতিক দল, দেশের বরেণ্য ব্যক্তিত্ব, ছাত্র সংগঠন ও বিশ^বিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীরা এ ঘটনার প্রতিবাদে সরব থেকেছেন। সংবাদপত্রের সম্পাদকীয় নিবন্ধ ও রিপোর্ট প্রকাশিত হয় এবং নিরপেক্ষ সংস্থা ও মানবাধিকার সংগঠনের একাধিক প্রতিনিধির দল ঘটনার সরেজমিন তদন্ত করতে বাঘাইছড়ি যায় এবং ফিরে এসে রিপোর্ট প্রকাশ করে। ফলে  ব্যাপক প্রতিবাদের মুখে পড়ে সরকার লোক দেখানো নামমাত্র তদন্ত কমিটি গঠন করতে বাধ্য হয়। কিন্ত দীর্ঘ দুই যুগেও সরকার কল্পনা চাকমার কোন হদিস দিতে পারেনি। বরং সরকার অপহরণের বিরুদ্ধে আন্দোলনকারীদের বিভিন্নভাবে দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে।

সভা থেকে বক্তারা সকল টালবাহানা বন্ধ করে কল্পনা চাকমার সন্ধান ও চিহ্নিত অপহরণকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান। একই সাথে বক্তারা পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমন-পীড়ন বন্ধ করারও দাবি জানিয়েছেন।

হিল উইমেন্স ফেডারেশনের ব্যানারে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন স্থানে কল্পনা চাকমা অপহরণের ২৪ তম বার্ষিকী পালন এবং অপহরণকারীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানানো হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email

এক নজরে

পরিবারকে স্বাবলম্বী করতে হলে পরিবারের নারীদের স্বাবলম্বী হতে হবে-দীপংকর এমপি

আচিক নিউজ ডেস্ক : একজন মহিলা স্বাবলম্বী হলে তাঁর পরিবার এমনকি সমাজ স্বাবলম্বী হয়। আত্মকর্মসংস্থান …

error: Content is protected !!