শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / নীরেন পৌল সাংমার ৩১ তম মৃত্যু বার্ষিকী পালন

নীরেন পৌল সাংমার ৩১ তম মৃত্যু বার্ষিকী পালন

নিউজ ডেস্কঃ   ৯ নভেম্বর,  শনিবার ময়মনসিংহের মুক্তাগাছায়  বাগাছাসের প্রতিষ্ঠাতা কৃষিবিদ স্বর্গীয় নীরেন পৌল সাংমার  মৃত্যু বার্ষিকী পালিত হলো। এটি ছিলো তাঁর ৩১ তম মৃত্যু বার্ষিকী, এ উপলক্ষ্যে তাঁর নিজ বাড়িতে একটি স্মরণ সভার আয়োজন করে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) ।  সংগঠনের সভাপতি সহ উপস্থিত সকলেই সাংমার কবরে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা ও  শোক প্রকাশ করেন , এসময় নীরেন পৌল সাংমার জীবনী নিয়ে  স্মৃতিচারণ করেন তাঁর  সহধর্মীনি অঞ্জলি জেংচাম।

স্মরণ সভায় শোক প্রকাশ করে   উপস্থিত নেতা কর্মীদের উদ্দেশ্যে  সংগঠনের সভাপতি জন জেত্রা বলেন,  “নীরেন  পৌল সাংমা ছিলেন আদর্শবান এক লড়াকু সৈনিক। তিনি জাতির মঙ্গলের জন্যে ভেবেছিলেন এবং আমৃত্যু কাজ করে গেছেন,  অসময়ে ঝড়ে না পড়লে জাতি তাঁর কাছ থেকে অনেক কিছু পেতে পারতো।  তিনি যে আদর্শ প্রতিষ্ঠা করে গেছেন,  এবং যে আদর্শ  নিয়ে এই সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন আমরা যেন সেই আদর্শ থেকে বিচ্যুত  না হই।”

সাবেক সাংগঠনিক সম্পাদক রনি নকরেক শোক প্রকাশ করে বলেন, “নীরেন পৌল সাংমা শুধু মাত্র একজন ব্যক্তি ছিলেন না, বরং তিনি ছিলেন একটি প্রতিষ্ঠানের মতও।  বাগাছাস বড় অসময়ে তাঁকে হারিয়েছে।  তাঁর নিজ হাতে গড়া   সন্তান তুল্য এই  সংগঠনটি কত চড়াই উতরাই পাড় করে   আজ চল্লিশটি বছরে পা দিয়েছে, নিপীড়িত জনগোষ্ঠীর ঢাল হয়ে কাজ করছে,  বেঁচে থাকলে তা  দেখে তিনি গর্ব করতেন। ”

নীরেন পৌল সাংমা  ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে  ছাত্র থাকাকালীন সময়েই গারো ছাত্র-ছাত্রীদের একত্রিত করে গারো ছাত্র-ছাত্রীদের অধিকার আদায়ের  লক্ষ্যে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন নামে একটি প্রতিবাদী ছাত্র সংগঠন গড়ে তুলেন। পরবর্তীতে এই ছাত্র সংগঠনের শাখা বৃদ্ধি পেয়ে সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে। বর্তমানে সংগঠনের ১৮টিরও বেশী শাখা সংসদ আছে। যারা গারো ছাত্র-ছাত্রীদের যে কোন সমস্যায়  ও ছাত্র-ছাত্রীদের স্বার্থ রক্ষায় এবং  গারো জাতির ক্রান্তিকালে সামনের সারিতে থেকে সংগ্রাম জারি রেখে চলেছে।

স্মরণ সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের  সাবেক সাংগঠনিক সম্পাদক  রনি নকরেক,  মধুপুর শাখা সংসদের সভাপতি নিউটন মাজি,  মুক্তাগাছা শাখা সংসদের সভাপতি  রাফায়েল ডিব্রা প্রমুখ।

Facebook Comments

এক নজরে

ঝিনাইগাতী উপজেলায় আত্মনির্ভরশীল দলের উদ্যোগে উৎপাদন ও বিপনন পরিকল্পনা

আচিক নিউজ ডেস্ক : কারিতাস ঝিনাইগাতী উপজেলার উদ্যোগে ও স্ট্রমী ফাউন্ডেশনের সহায়তায় সিড্স প্রকল্পের মাধ্যমে …

error: Content is protected !!