শিরোনাম
প্রথম পাতা / ফিচার পোস্ট / বাংলাদেশী স্কুল-কলেজের শিক্ষার্থীদের বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করার সুযোগ

বাংলাদেশী স্কুল-কলেজের শিক্ষার্থীদের বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করার সুযোগ

আচিক নিউজ ডেস্ক: ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের অন্তর্ভূক্ত আমেরিকান সেন্টার ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য কেনেডি লুগার ইয়ুথ এক্সচেঞ্জ এন্ড স্টাডি (কে-এল ইয়েস) প্রোগ্রামে দরখাস্ত আহবান করছে। কে-এল ইয়েস প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের স্টেইট ডিপার্টমেন্টের অধীন শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরো’র আর্থিক সহায়তায় পরিচালিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষর্থীদের জন্য এক্সচেঞ্জ প্রোগ্রাম। ইন্টারন্যাশনাল এডুকেশন এন্ড রিসোর্স নেটওয়ার্ক (আই-আর্ন বিডি; iEARN-BD) নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশে এই প্রোগ্রামটি পরিচালনা করছে।

এই প্রোগ্রামের আওতায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (গ্রেড অষ্টম থেকে গ্রেড একাদশ) পর্যায়ের বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের যেকোন হাই স্কুলে একবছর পড়াশোনা করার সুযোগ পাবে। এই প্রোগ্রামের উদ্দেশ্য হলো হাইস্কুলের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র সম্পর্কে আরো গভীরভাবে জানার ও নিজেদের নেতৃত্বের গুণাবলীর বিকাশ করার সুযোগ প্রদান করা। শিক্ষার্থীরা তাদের প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি কমিউনিটির বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের গঠন করার সুযোগ পাবে। অংশগ্রহণকারী বাংলাদেশী শিক্ষার্থীদেরকে আমেরিকান একটি পরিবারের সাথে থাকার সুযোগ করে দেওযা হবে যেখানে উভয়ই পরস্পরের সংস্কৃতি সম্পর্কে জানতে ও শিখতে পারবে।

কে-এল ইয়েস প্রোগ্রামে অংশগ্রহণের জন্য যেসকল যোগ্যতা থাকা আবশ্যক:

  • বাংলাদেশের স্থায়ী নাগরিক (যুক্তরাষ্ট্র বা অন্য কোন দেশের দ্বৈত নাগরিকত্ব না থাকা)
  • ১ আগস্ট ২০২০ এ বয়স ১৫ থেকে ১৭ বছর; জন্মতারিখ ১ আগস্ট ২০০৩ ও ১ আগস্ট ২০০৫ এর মধ্যে হতে হবে।
  • বাংলাদেশের যেকোন স্কুলে বা কলেজে অষ্টম থেকে একাদশ শ্রেণীতে অধ্যয়নরত হতে হবে
  • বিগত ২ বছর ও বর্তমান বছরের সকল পরীক্ষায় ন্যুনতম ‘বি’ গ্রেড থাকতে হবে; কোন পরীক্ষায় কোন বিষয়ে অকৃতকার্য গ্রহণযোগ্য নয়।
  • যুক্তরাষ্ট্রের জে-১ ভিসার প্রয়োজনীয় যোগ্যতা পূরণে সক্ষম
  • যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদন করেননি।
  • যুক্তরাষ্ট্রে ৯০ দিনের বেশি অবস্থান করেননি।
  • পিতা-মাতা কেউই বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মরত নন।

এসংক্রান্ত পূর্ণ বিজ্ঞপ্তি দেখার জন্য এখানে ক্লিক করুন। আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করুন: http://www.iearnbd.org/

প্রোগ্রাম সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করুন এই ঠিকানায়: iEARN-BD, Kha-44 (3rd Floor), Bashtola, Shahjadpur, Gulshan, Dhaka-1212, Bangladesh; Tel: 880 1718 208 668, E-mail:  yesinfo@iearnbd.org

ডাউনলোড করুন: আবেদন ফরমফ্লায়ার

Facebook Comments

এক নজরে

উপজেলা ও ইউনিয়ন পরিষদে আদিবাসীদের জন্যে আসন সংরক্ষণ করতে হবেঃ মেমন

আচিক নিউজ ডেস্কঃ  আদিবাসী জাতিগোষ্ঠী–অধ্যুষিত এলাকার উপজেলা ও  ইউনিয়ন পরিষদে (ইউপি) আদিবাসীদের জন্যে আসন সংরক্ষন …

error: Content is protected !!