শিরোনাম
প্রথম পাতা / থবর / রেডিও ভেরিতাস এশিয়ার সুবর্ণ জয়ন্তী ১ নভেম্বর

রেডিও ভেরিতাস এশিয়ার সুবর্ণ জয়ন্তী ১ নভেম্বর

আচিক নিউজ ডেস্ক : রেডিও ভেরিতাস এশিয়ার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী আগামী ১ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে । বাংলাদেশে উদযাপন করা হবে রেডিও ভেরিতাস এশিয়ার সুবর্ণ জয়ন্তী উৎসব । যারা রেডিও ভেরিতাস এশিয়ার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুক তাদের  অনলাইন রেজিস্ট্রেশন করার জন্য আয়োজকদের পক্ষথেকে অনুরোধ জানানো হয়েছে । অনলাইন রেজিস্ট্রেশনের শেষ তারিখ : ১৯ অক্টোবর ২০১৯ ।  বিস্তারিত জানতে RVA’র ফেসবুক পেইজ, ওয়েবসাইট অথবা +88-01732184127 নম্বরে ফোন ও ই-মেইলে banideepticcc7@gmail.com যোগাযোগ করা যাবে ।

এ উপলক্ষ্যে রেডিও ভেরিতাস এশিয়ার বাংলা বিভাগ তাদের ফেসবুক পেইজে দুটি কুইজ প্রতিযোগিতার  আয়োজন করেছে । যে কেউ কুইজে  অংশগ্রহণ করতে পাববে । এছাড়াও RVA’র ৫০ বছর পূর্তি উপলক্ষে RVA – বাংলা বিভাগের চিত্রবাণী কেন্দ্র শ্রোতাবন্ধুদের জন্য আয়োজন করতে চলেছে একটি Mobile Video কর্মশালা । আগ্রহীদের যোগাযোগ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ।

রেডিও ভেরিতাস এশিয়ার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের অনলাইন রেজিস্ট্রেশন এখানে

উল্লেখ্য, রেডিও ভেরিতাস এশিয়া বাংলা বিভাগ রেডিও শর্ট ওয়েভ পরিষেবা ।  এশিয়ার শ্রোতা বন্ধুদের জন্য যা ১লা ডিসেম্বর ১৯৮০ সাল থেকে ফিলিপাইন্সের মানিলা শহর থেকে সম্প্রচার শুরু করা হয়।

রেডিও ভেরিতাস বাংলা সম্প্রচারণের বীজ বপণ করা হয় ১৯৭৭ সালে যখন মানিলা থেকে শ্রদ্ধেয় ফাদার এ্যন্টন ওয়েরাসিংহে, বোম্বের (অধুনা মুম্বাই) জেভিয়ার ইনস্টিটিউট অফ কমিউনিকেশনের এবং শ্রদ্ধেয় ফাদার গ্রেরী ডি’ রোজারিও, কলকাতার চিত্রবাণীতে আসেন এবং শ্রদ্ধেয় ফাদার গ্যাস্টন রোবার্জের (তখন চিত্রবাণীর অধিকর্তা) সাথে চুক্তি করেন যে চিত্রবাণীর সঙ্গে যৌথভাবে রেডিও ভেরিতাস বাংলা বিভাগ পরিচালনা করবে, এশিয়ার মানুষের কাছে বাংলায় সত্য, শান্তি ও ভালবাসার বাণী প্রচারের জন্য।

৪ঠা জুলাই ১৯৭৯, ফাঃ রোবার্জ তাঁর প্রকল্প বাস্তবায়িত করতে কলকাতার মহাধর্মপালের অনুমতি চান। তখনকার মহাধর্মপাল স্বর্গীয় এ্যালান ডি লাস্টিক (তখন কলকাতার আর্চডায়োসেসের ভীকার জেনারেল) ২৯শে জুলাই ১৯৭৯ অনুমতিপত্র প্রদান করেন বাংলায় রেডিও প্রোগ্রাম পরিচালনা করার জন্য ।

১৯৭৮ সালে জানুয়ারী মাসে স্বর্গীয় জয়ন্ত চৌধুরী (ভয়েস অফ আমেরিকার প্রাক্তন পরিচালক) রেডিও ভেরিতাস বাংলা অনুষ্ঠান পরিচালনা শুরু করেন। ১লা ডিসেম্বর ১৯৮০ সালে রেডিও ভেরিতাস এশিয়ার বাংলা বিভাগ ডঃ রমেন মজুমদারের তত্ত্বাবধানে মানিলা, ফিলিপাইন্স থেকে সম্প্রচার শুরু হয়।

এখন কলকাতার চিত্রবাণী মিডিয়া সেন্টার বাংলাদেশের বাণীদীপ্তি যৌথভাবে বাংলা অনুষ্ঠান সম্প্রচার করে থাকে। সাময়িকভাবে কলকাতার নিকিতা ডন বস্কো মিডিয়া সেন্টারও এই কাজে রেডিও ভেরিতাসের সঙ্গে যুক্ত ছিল। ভারত ও বাংলাদেশের অগণিত বাংলাভাষী মানুষ যারা সত্য ও ভালবাসার আন্বেষণ করে তারা জীবনের প্রতিপদে রেডিও ভেরিতাস বাংলাকে আঁকড়ে ধরে এগিয়ে চলেছে।

আজকের প্রযুক্তিভিত্তিক বিশ্বের মধ্যে, রেডিও প্রযুক্তি পিছনে হাটতে চায় না। স্ট্রিমিং প্রোগ্রাম চালু করা হয়, যাতে ইন্টারনেট এবং অন্যান্য ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে যে কোনও সময় এবং যে কোনও জায়গায় এশিয়ার দেশগুলিতে মানুষ তা শুনতে সক্ষম হন। ২০০৭ সালে, আরভিএ তার উৎপাদনের সুযোগগুলিকে ডিজিটাল করে দেয় যা কিছু ভাষার স্থানান্তরিত করার পথ তৈরি করে, যেখানে যেভাবে তাদের রাজনৈতিক অঞ্চলে তা উপলব্ধ হবে। উপরন্তু, এই উন্নয়ন স্থানীয় অঞ্চলে উৎপাদিত করা বেশিরভাগ প্রোগ্রামের জন্য সম্ভাবনা তৈরি করে এবং ইন্টারনেটের মাধ্যমে আরভিএ স্টুডিওগুলিতে প্রেরণ করে। ১লা জুলাই ২০১৮ থেকে আমরা প্রযুক্তির সাহায্য নিয়ে সম্পূর্ণ ডিজিটাল অন লাইন রেডিও অনুষ্ঠান পরিচালনা করবো যাতে শুধু এশিয়া নয় বরং বিশ্বের সকল মানুষের কাছে রেডিও ভেরিতাস সত্য শান্তি, ভালোবাসা, একতা ও সম্প্রীতির বার্তা পৌঁছে দেবে।

রেডিও ভেরিতাস এর বাংলা অনুষ্ঠান নিয়মিত  দেখতে তাদের সাথে যুক্ত হতে পারেন আপনিও।

Facebook Comments

এক নজরে

নাচোলের রাণীমা খ্যাত কমরেড ইলা মিত্রের বসতভিটা সংরক্ষণের দাবি

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ  নাচোলের রাণীমা খ্যাত বিপ্লবী কমরেড ইলা মিত্রের ৯৪ তম জন্মবার্ষিকীতে ঝিনাইদহে …

error: Content is protected !!