শিরোনাম
প্রথম পাতা / জেলা ভিক্তিক সংবাদ / ঢাকা / ঢাকা ক্রেডিটের ৫৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ঢাকা ক্রেডিটের ৫৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

আচিক নিউজ ডেস্ক : প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা  (ঢাকা ক্রেডিট) এর ৫৯তম বার্ষিক সাধারণ সভা ২০১৯।

আজ ৪ অক্টোবর (শুক্রবার) সকাল ১০টায় প্রধান কার্যালয়ের বিকে গুড কনফারেন্স হলে সমিতির প্রেসিডেন্ট বাবু মার্কুজ গমেজের সভাপতিত্বে এবং সেক্রেটারি পংকজ গিলবার্ট কস্তার সঞ্চালনায় এই বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমবায় অধিদপ্তরের মাননীয় নিবন্ধক ও মহাপরিচালক জনাব মো. আমিনুল ইসলাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন কাককোর চেয়ারম্যান ও ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট নির্মল রোজারিও, দি মেট্রোপলিটান খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ-এর চেয়ারম্যান আগষ্টিন পিউরীফিকেশন, ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট হিউবার্ট গমেজ, ঢাকা জেলা ভারপ্রাপ্ত সমবায় কর্মকর্তা জনাব মো. জহিরুল হক, সমবায়ের অফিসার মোসাম্মত নূর-এ-জান্নাত, তসলিমা আক্তার, ঢাকা ক্রেডিটের ভাইস-প্রেসিডেন্ট শীরেন সিলভেস্টার গমেজ, ট্রেজারার বিপুল লরেন্স গমেজসহ ঢাকা ক্রেডিটের সকল কর্মকর্তা, উর্ধ্বতন কর্মী ও প্রতিনিধিবৃন্দ।

সভাপতির বক্তব্যে প্রেসিডেন্ট বাবু মার্কুজ বলেন, বাংলাদেশের সমবায়ের ইতিহাসে ঢাকা ক্রেডিট একটি রোল মডেল। সদস্যদের ঋণ ও সঞ্চয় সেবা প্রদানের পাশাপাশি আমরা বড় ও উল্লেখযোগ্য কিছু উন্নয়ন কাজ সম্পন্ন করেছি এবং কিছু কাজ চলমান রয়েছে। সমবায়ের ইতিহাসে ঢাকা ক্রেডিটই প্রথম হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে, যা গাজীপুরের কালিগঞ্জের মঠবাড়ীতে ৩০০ শয্যার ডিভাইন মার্সি জেনারেল হাসপাতাল নাম নিয়ে বাস্তবায়িত হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান, গবেষণাসহ বিভিন্ন ব্যক্তি, সামাজিক প্রতিষ্ঠানগুলোকে কল্যাণমূলক কাজে আর্থিক সহযোগিতা করার লক্ষে সমিতির প্রতিষ্ঠাতা স্বর্গীয় ফাদার চালর্স জে. ইয়াং-এর নামে একটি ফাউন্ডেশন করা হচ্ছে। ইতিমধ্যে আমরা ঢাকা ক্রেডিটের অ্যাপস্ এর যাত্রা শুরু করেছি।

প্রধান অতিথি নিবন্ধক ও মহাপরিচালক আমিনুল ইসলাম বলেন, ৬৪ বছর আগে ৫০ জনের সংখ্যাটি আজ ৪০ হাজার সদস্যের সংখ্যা হয়ে দাঁড়িয়েছে। যাঁদের অবদানে আজ এই সাফল্য সেই আর্চবিশপ লরেন্স গ্রেণার এবং ফাদার চালর্স জে. ইয়াংকে শ্রদ্ধাভরে কৃতজ্ঞতা জানাই। আজ সমিতি যেখানে উপনীত হয়েছে, তা কারো একার অবদান নয়, অবদান সবার। অনেক সমবায় সমিতির দুর্নাম রয়েছে। তবে তা সব সত্যি নয়, আবার পুরোটাই মিথ্যে নয়। আমি যখন ঢাকা ক্রেডিটে আসলাম, তখন বুঝতে পারলাম সমবায়ে অনেক ভাল কিছুই আছে। ঢাকা ক্রেডিট অনেক ভাল ভাল কাজ করছে।

সদস্যদের বিরুদ্ধে কোন কাজ করবেন না, যেন সদস্যদের কোনো ক্ষতি বা তারা প্রতারিত না হয়। কেউ যেন ব্যক্তি স্বার্থে অর্থ ব্যবহার না করে। আমি চাই সবাই যেন সমবায়ী সেবা পায়। ঢাকা ক্রেডিটের প্রকল্পগুলো থেকে যেন সবাই সেবা গ্রহণ করতে পারে। আমি নেতাদের ডিসি নই, আমি সমবায়ীদের ডিজি’ বলেন মহাপরিচালক আমিনুল ইসলাম।

ঢাকা জেলা ভারপ্রাপ্ত সমবায় কর্মকর্তা জনাব মো. জহিরুল হক বলেন, আমি স্মরণ করছি আর্চবিশপ লরেন্স এল. গ্রেণার ও ফাদার চালর্স জে. ইয়াং-কে। তাঁরা ঢাকা ক্রেডিট শুরু না করলে, আজকের এই উন্নয়ন হতো না। ঢাকা ক্রেডিটের অনেক প্রকল্প সারা বাংলাদেশে কাজ করছে। তা সত্যিই প্রশংসার।

অন্যান্য অতিথিরা বলেন, ঢাকা ক্রেডিটের সফল প্রেসিডেন্ট হলেন বাবু মার্কুজ গমেজ। আজকের এই সাধারণ সভায় প্রেসিডেন্ট ও বোর্ডের একটি বছরের মূল্যায়নের দিন। ঢাকা ক্রেডিটের কার্যক্রমের দৃষ্টান্ত সকলের মাঝে ছড়িয়ে দেওয়া উচিত। এ ছাড়াও কমিউনিটির বাইরের মানুষের কাছে ঢাকা ক্রেডিটের প্রকল্পগুলোর ধারণা ও সুফল ছড়িয়ে দেওয়া উচিত।

তাঁরা আরো বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে ঢাকা ক্রেডিট এগিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠান যেমন উন্নয়ন করছে, তেমনি সদস্য ও সমাজেরও উন্নয়ন করছে। ঢাকা ক্রেডিট একটি গুরুত্বপূর্ণ কাজ করতে যাচ্ছে ডিভাইন মার্সি জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে। এটি সমাজে একটি দৃষ্টান্ত স্থাপন করবে।

বক্তব্যের পরে সূচী অনুযায়ী বার্ষিক সাধারণ সভার কার্যক্রম এগিয়ে চলে। ৫৮তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন, ব্যবস্থাপনা কমিটির বার্ষিক কার্যক্রম প্রতিবেদন পেশ ও অনুমোদন, বার্ষিক হিসাব বিবরণী পেশ ও অনুমোদন, প্রস্তাবিত বাজেট পর্যালোচনা ও অনুমোদন, প্রস্তাবিত আয় বন্টন হিসাব উপস্থান ও লভ্যাংশ ঘোষণা, ক্রেডিট কমিটির প্রতিবেদন পেশ ও অনুমোদন, উপ-বিধি সংশোধনী পেশ ও অনুমোদন, নতুন প্রস্তাবনা পেশ ও অনুমোদনসহ বিবিধ বিষয় নিয়ে আলোচনায় বার্ষিক সাধারণ সভা হয়ে ওঠে ফলপ্রসূ ও সার্থক।

  • প্রেস বিজ্ঞপ্তি
Facebook Comments

এক নজরে

বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের পক্ষ থেকে শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা

আচিক নিউজ ডেস্ক :  হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা শুরু হয়েছে । এ …

error: Content is protected !!