শিরোনাম
প্রথম পাতা / আইন / গারো প্রথা: যেসব সম্পর্কের মধ্যে বিয়ে নিষিদ্ধ

গারো প্রথা: যেসব সম্পর্কের মধ্যে বিয়ে নিষিদ্ধ

মিকরাক ম্রং সোহেল : গারো বিয়ে অসবর্ণ নীতি দ্বারা নিয়ন্ত্রিত। অর্থাৎ ভিন্ন মা.চং ও চাচ্চি সম্পন্ন ছেলে-মেয়ের মধ্যে বিয়ে অনুষ্ঠিত হয়। একই মা.চং ও চাচ্চির মধ্যে বিয়ে নিষিদ্ধ। ছেলে এক মা.চং ও চাচ্চির এবং মেয়ে অন্য মা.চং ও চাচ্চির হতে হবে। এছাড়া আত্মীয়তার সম্পর্ক অনুসারেও কিছু কিছু সম্পর্কের মধ্যে গারো প্রথানুযায়ী বিয়ে নিষিদ্ধ। বিয়ের ক্ষেত্রে পালনীয় উপরোক্ত দু’টি নীতিকে দুই ভাগে ভাগ করা যেতে পারে- খেগিজা খিম্মানি ও সিল্লা খিম্মানি।

খেগিজা খিম্মানি : নিজ মা.চং এর মধ্যে বিয়ে গারো সমাজে সম্পূর্ণরূপে নিষিদ্ধ। যেমন- কোন ম্রং ছেলে কোন ম্রং মেয়ে বিয়ে করতে পারে না। যতই অনাত্মীয় বা দূর সম্পর্কের হোক না কেন, বর কনে একই মা.চংভূক্ত হতে পারে না। কারণ সম্পর্ক যাই থাকুক না কেন, একই মা.চংভূক্ত হলে গারোরা পরস্পর পরস্পরকে ভাই-বোনতুল্য মনে করে। (সূত্র: সুভাষ জেংচাম এর গারো আইন)

গারো প্রথাগত আইন অনুসারে, একই মা.চং বিশিষ্ট ছেলে-মেয়ের মধ্যে বিয়ে কঠোরভাবে নিষিদ্ধ। একই মা.চং এর মধ্যে বিয়ে হলে তাকে মা.দং বা (মা- মা ও দং- একসাথে থাকা বা বিয়ে করা) মাকে বিবাহ বলা হয়। ফাদার জি কস্তা তার The Garo Code of Law এ বলেছেন যে, মা.দং বিয়েকে সমাজে স্বীকার করা হয় না এবং দম্পতিকে বনে বা অন্যস্থানে বাধ্য করে পাঠিয়ে সমাজচ্যুত করা হয়। প্রাচীনকালে এই ধরনের দম্পতিকে হত্যাও করা হত (ড. জুলিয়াস এল আর মারাক এর Garo Customary Laws Traditions and Practices)।

গারো প্রথানুযায়ী, একই চাচ্চি বিশিষ্ট ছেলে-মেয়ের মধ্যেও বিয়ে নিষেধ করা হয়েছে। তবে মা.চং এর মতো কঠোরভাবে নিষিদ্ধ করা হয়নি। একই চাচ্চির মধ্যে বিয়ে হলে তাকে ‘বাকদং’ বা নিজস্ব সম্পর্কের মধ্যে বিয়ে (বাক- অংশ বা সম্পর্ক এবং দং- একসাথে বাস) বলা হয় । এই ধরনের বিয়েতে যদিও দম্পতিদের সমাজচ্যুত করা হয় না, তবুও এতে সামাজিক সম্মান ও মর্যাদার হানি ঘটে। (সূত্র: ড. মিল্টন এস সাংমা এর History and Culture of The Garos)। এই ধরনের লোকদেরকে উত্তরাধিকার থেকেও বঞ্চিত করা হত ( Garo Customary Laws Traditions and Practices)।

সিল্লা খিম্মানি

আত্মীয়দের মধ্যে কিছু কিছু ক্ষেত্রে বিয়ে নিষিদ্ধ। এই নীতিকে সিল্লা খিম্মানি বলে।

যেমন-

 ছোট ভাই বা বোনের স্ত্রী বা স্বামীকে বিয়ে করা যাবে না

 মায়ের বড় বোনের বিপত্মীক স্বামীকে বিয়ে করা যাবে না (pajongtang)

 নিজের নানা বা দাদা-দাদীকে বিয়ে করা যাবে না

 নিজের ভাইয়ের ছেলে বা মেয়েকে বিয়ে করা যাবে না

এছাড়াও স্ত্রীর বড় বোন বা মৃত স্বামীর বড় ভাইকে বিয়ে করা যাবে না। ( Garo Customary Laws Traditions and Practices)।

মাসী বা কাকিমা সম্পর্কের কাউকে বিয়ে করা যায় না। (সূত্র: সুভাষ জেংচাম (সাংমা) এর গারো আইন)।

উপরোক্ত সম্পর্কের মধ্যে বিয়ে করাকে গারো সমাজ কঠোরভাবে নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ সম্পর্কের বিয়ে করাকে গারো সমাজ ঘৃণা করে। এগুলো আসিমালজার সমপর্যায়ভূক্ত।আত্মীয়তার সম্পর্ক অনুসারে যাকে বিয়ে করা যায় তাতে খি.য়া (বিবাহযোগ্য) আর যাকে বিয়ে করা যায় না তাকে খি.জা (বিবাহ-অযোগ্য) বলে বাংলাদেশে ব্যবহার করা হয়।

  • লেখক:চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট
Facebook Comments

এক নজরে

কিশোর গ্যাং আখ্যা দিয়ে ১৪ আদিবাসী কিশোর আটক

আচিক নিউজ ডেস্কঃ গত মঙ্গলবার রাঙ্গামাটির স্টেডিয়াম এলাকা থেকে মারামারিরত অবস্থায় কিশোর গ্যাং আখ্যা দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!