শিরোনাম
প্রথম পাতা / আদিবাসী / উপজেলা পরিষদ নির্বাচন: ধোবাউড়ায় ডেভিড রানা চিসিম ও মধুপুরে যষ্ঠিনা নকরেক প্রার্থী

উপজেলা পরিষদ নির্বাচন: ধোবাউড়ায় ডেভিড রানা চিসিম ও মধুপুরে যষ্ঠিনা নকরেক প্রার্থী

আচিক নিউজ ডেস্ক : আগামী ৩১ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের নির্বাচনে দুইজন গারো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে । তারা হলেন ধোবাউড়া উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ডেভিড রানা চিসিম এবং মধুপুর উপজেলায়  মহিলা ভাইস চেয়ারম্যান পদে  যষ্ঠিনা নকরেক ।

ডেভিড রানা চিসিম ধোবাউড়া উপজেলার চেয়ারম্যান পদ প্রার্থী । তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে জরিত । এবার দলীয় মনোনয়নের জন্য আবেদন করেছিলেন কিন্তু পাননি । তাই তিনি সতন্ত্র ভাবে নির্বাচন করছেন । তিনি আনারস প্রতীক নিয়ে নির্বাচনের লড়ায়ে নেমেছেন ।

ধোবাউড়া উপজেলা ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত। উপজেলার ১৬৩ টি গ্রামের মোট ভোটার সংখ্যা ১,১৩,৩৪৮ জন যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৫,৬৬২ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৭,৬৮৬ জন ।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)কেন্দ্রীয় সংসদের সাবেক প্রেসিডেন্ট ডেভিড রানা চিসিম  ধোবাউড়া উপজেলা আওয়ামীলীগে গ্রহণযোগ্যতা ও যথেষ্ঠ প্রভাব রয়েছে ।

যষ্ঠিনা নকরেক মধুপুর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন । তার নির্বাচনী প্রতিক ফুটবল । তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে জরিত ।    ২০০৯ সালে দলীয় মনোনয়নে প্রথমবারের মত তিনি মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন । ২০১৪ সালে দলীয় মনোনয়ন পেলেও তিনি পরাজিত হন । এবারো তিনি দলীয় ছত্রছায়ায় নির্বাচন করছেন ।

মধুপুর উপজেলা ১১ টি ইউনিয়ন নিয়ে গঠিত। উপজেলার ২৬৬ টি গ্রামের মোট ভোটার সংখ্যা প্রায় ১,৭৮০৩৭ জন। আদিবাসী ভোটার সংখ্যা প্রায় ১৩,৭০০ জন।

এর আগে গত ১০ মার্চ ১ম ধাপের নির্বাচনে কুমকুম নকরেক কলমাকান্দা উপজেলা থেকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফুটবল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ।অল্প ব্যাবধানে তিনি পরাজিত হন ।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ১২২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ মার্চ ।

৩য় ধাপে ২৪ মার্চ ১২৭ উপজেলায় এবং ৪র্থ ধাপের নির্বাচন ৩১ মার্চ ১২২ টি উপজেলায় অনুষ্ঠিত হবে । 

বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল । এর আগে ২০০৯ সালের ২২ জানুয়ারি ৪৮০টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

Facebook Comments

এক নজরে

রাজধানীতে ৩ মাস ধরে আদিবাসী তরুণীকে ধর্ষণ

আচিক নিউজ ডেস্ক: রাজধানীর হাতিরঝিল থানা এলাকায় এক আদিবাসী তরুণীকে (১৮) তিন মাস ধরে ধর্ষণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!